১৩ই জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ রাত ৩:০৮
ব্রেকিং নিউজ
ভোলা প্রেসক্লাবের নির্বাচন সভাপতি হাবিবুর রহমান সম্পাদক অমিতাভ অপু নির্বাচিত ভোলা প্রেসক্লাবের নির্বাচন-২০২২ সভাপতিসহ বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৯ প্রার্থী বিজয়ী ৩১ ডিসেম্বর সহ সভাপতি ও সম্পাদক পদে নির্বাচন ভোলায় শেখ ফজলুল হক মনি’র ৮৪ তম জন্মদিন পালিত অসুস্থ স্বামীকে বাঁচানোর জন্য স্ত্রীর সাহায্যের আবেদন লর্ডহার্ডিঞ্জ ফাজিল ডিগ্রী মাদ্রাসায় ২০২২ সালের আলিম পরীক্ষার্থীদের বিদায় ও দোয়া বোরহানউদ্দিনে চেয়ারম্যানের বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদে বিক্ষোভ ও সংবাদ সংম্মেলন দলের বিরুদ্ধে নির্বাচন করেও ভালুকা ১নং উথুরা ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক পদ প্রত্যাশী রাজিব মন্ডল ভোলার সমৃদ্ধি কর্মসুচির আওতায় বিনামূল্যে দিনব্যাপি চক্ষু ক্যাম্প অনুষ্ঠিত বিয়ে করে একাধিক স্বামীর নিকট মোহরানা আদায় করেন শাহনাজ পারভীন বাঐসোনা কামশিয়া মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন অনুষ্ঠিত
Uncategorized, অগ্রযাতত্রা, অন্যান্য, অপরাধ, অপহরণ, অর্থনীতি, অসঙ্গতি, আইন আদালত, আজকাল, আন্তর্জাতিক, আরো, ইংরেজী, কৃষিবার্তা, ক্রিকেট, খুলনা বিভাগ, খেলা স্লাইড, খেলাধূলা, গণমাধ্যম, চট্রগ্রাম বিভাগ, চাকুরী, জাতীয়, জীবনযাত্রা, টপ স্টোরিজ, ঢাকা বিভাগ, তথ্যপ্রযুক্তি, তরতাজা, দাবা, দেশবাংলা, ধর্ম, নারী ও শিশু নির্যাতন, প্রধান প্রতিবেদন, প্রবাস, প্রবাসের খবর, ফটো গ্যালারী, ফিচার, ফুটবল, বরিশাল, বরিশাল বিভাগ, বিজ্ঞান ও প্রযুক্তি, বিনোদন, ভিডিও, ভিডিও গ্যালারী, ভ্রমণ, মঞ্চকথা, মতামত, ময়মনসিংহ বিভাগ, মাঠঘাট, মারামারি, মুক্তমত, মুক্তিযুদ্ধ, রংপুর বিভাগ, রাজনীতি, রাজশাহী বিভাগ, লাইফস্টাইল, লীড নিউজ, শিক্ষা, শিক্ষা ও শাহিত্য, সমগ্র বাংলা, সম্পাদকীয়, সাক্ষাৎকার, সাম্প্রতিক, সারাদেশ, সাংস্কৃতি, সিলেট বিভাগ, স্ক্রল, স্বাস্থ্য, হকি

লালমোহনে শিশু বিয়ের কারণ, প্রভাব ও প্রতিকার নিয়ে এ্যাডভোকেসি সভা

Reporter Name
  • Update Time : শুক্রবার, ফেব্রুয়ারি ১২, ২০২১,
  • 481 Time View

জসিম রানা, ভোলা॥
ভোলার লালমোহনে শিশু বিয়ের কারণ, প্রভাব ও প্রতিকারের উপায় নিয়ে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ হলরুমে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান গিয়াস উদ্দিন আহমেদ। এর আয়োজন করেছে কোস্ট ট্রাস্ট। সহযোগিতা করেছে ইউনিসেফ ও মহিলা এবং শিশু বিষয়ক মন্ত্রনালয়।
এসময় বক্তারা বলেন ,স্থানীয় সকলে উদ্দ্যেগ নিলে ৮০% বাল্য বিবাহ প্রতিরোধ করা সম্ভব।বাল্যবিবাহ অনেক কমে গেছে। এখন যে সকল বাল্য বিবাহ হয় তা গোপনে। স্থানীয় নেতাকর্মীদের চাপের কারনে অনেক সময় বাল্যবিবাহ সংঘঠিত হয়। তাই স্থানীয় নেতাকর্মীদের এই বিষয়ে সচেতন হতে হবে।
গবেষণায় দেখা যায়, বাল্যবিয়ের প্রধান কারণগুলোর মধ্যে প্রেম-ভালোবাসাকে দায়ী বলে মনে করেন ৬৩.৬% উত্তরদাতা। এরসাথে নিরাপত্তাজনিত কারণও জড়িত বলে জানান ৪১.৬%। এছাড়া ছেলে-মেয়েরা যে কোন সময় দুর্ঘটনা ঘটিয়ে ফেলতে পারে তাই পারিবারিক সম্মানের কথা বিবেচনা করে তাড়াতাড়ি বিয়ে দেয়া হয় বলে মত দেন ৪১%। ভালো পাত্র পেলে বিয়ে দেয়া হয় বলে মনে করেন ৪৭.৮%। অসচেতনতার কথা বলেছেন ৪৪.৯% এবং দারিদ্র্যতা এর কারণ বলে উল্লেখ করেছেন ৫০.৯% উত্তরদাতা। গবেষণায় দেখা গেছে যে ৩৭.৮% উত্তরদাতরই ধারণা নেই ১৮ বছর বয়স পর্যন্ত শিশু আর ১৫-১৭ বছর বয়সী মেয়েদের বিয়ে হওয়াকে অনেকই শিশু বিয়ে বলে মানতে নারাজ।
উপজেলা নির্বাহী কর্মকর্তা আল-নোমানের সভাপতিত্বে এসময় আরও উপস্থিত ছিলেন, ওসি মীর খায়রুল কবীর, মহিলা বিষয়ক কর্মকর্তা মো. নূর নবী, মহিলা ভাইস চেয়ারম্যান মাসুমা বেগম, কোস্ট ট্রাস্টের যুগ্ম পরিচালক ইকবাল আহমেদ, এপিসি প্রকল্প সমন্বয়কারী মিজানুর রহমান, উপজেলা সমন্বয়কারী ফাহিমা আক্তারসহ বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানগণ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 LatestNews
Theme Dwonload From Ashraftech.Com
AshrafTech