২৪শে জুলাই, ২০২১ ইং সকাল ৮:২৮
ব্রেকিং নিউজ
ভোলা পৌরসভার মেয়র মনিরুজ্জামানের বাবা আসাদুজ্জামানের জানাজায় মানুষের ঢল রসুলপুরের মানবিক চেয়ারম্যান জহিরুল ইসলাম পন্ডিত’র ঈদের শুভেচ্ছা শশীভূষণ থানা ছাত্রলীগের যুগ্ন আহবায়ক হাজী সোহেল’র অগ্রিম ঈদ শুভেচ্ছা বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা দেশের আলেম সমাজকে সম্মানিত করেছেন-এমপি শাওন স্বাস্থ্য সুরক্ষায় সবার জন্য ভ্যাকসিন নিশ্চিতে কাজ করছে সরকার-এমপি মুকুল ভোলা ডায়াগনস্টিক সমিতির সভাপতির মাযের মৃত্যুতে গভীর শোক প্রকাশ তজুমদ্দিনের ৩ ইউনিয়নের ৭ হাজার অসহায়দের মাঝে প্রধানমন্ত্রীর উপহার বিতরণ করেছেন এমপি শাওন দৌলতখানে শিক্ষক সমাজের নব-নির্বাচিত কমিটি এমপি মুকুল’কে ফুলের শুভেচ্ছা বোরহানউদ্দিন ও দৌলতখানে হতদরিদ্রদের মাঝে প্রধান মন্ত্রীর সহায়তা বিতরণ অব্যাহত রেখেছেন, এমপি মুকুল মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সফল রাষ্ট্র নায়ক,এমপি মুকুল

বরিশালে চামড়া ব্যবসায় ধস

Reporter Name
  • Update Time : Tuesday, September 5, 2017,
  • 279 Time View

মূলধনের সংকটের কারণে বরিশালে চামড়ার সবচেয়ে বড় মোকামে চামড়া সংগ্রহ এবার আশানুরূপ হয়নি। আর ভালো দাম না পাওয়ায় মৌসুমী ব্যবসায়িরাও লোকসানের সম্মুখীন।

বরিশালের চামড়া বাজারের সবচেয়ে বড় মোকাম পদ্মাবতী চামড়া ব্যবসায়ী সমিতি ঘুরে এবার ঈদুল আজহার হতাশাজনক এই চিত্রের দেখা মেলে।

বরিশাল বিভাগের চামড়ার সবচেয়ে বড় মোকাম পদ্মাবতী চামড়া ব্যবসায়ী সমিতিতে এবার মূলধনের তীব্র সংকট। প্রত্যাশামত মূলধন যোগাড় না হওয়ায় পাইকারি ব্যবসায়িরা এবার কাঁচা চামড়ার সংগ্রহ অভিযান আশানুরূপ করতে পারেননি।

এবার গরুর চামড়ার লক্ষ্যমাত্রা ৫০ হাজার পিস হলেও লক্ষ্যমাত্রার কাছাকাছি না যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে ব্যবসায়িদের অভিমত। ঢাকার ট্যানারিগুলো বিগত বছরের প্রায় ২ কোটি টাকা এখনো বকেয়া রাখায় এই মূলধনের ঘাটতি দেখা দিয়েছে।

বরিশাল নগরীর পদ্মাবতী রোডের চামড়া ব্যবসায়ী মো. বাচ্চু বলেন, ঢাকায় ট্যানারি মালিকদের কাছে কোটি কোটি টাকা বকেয়া থাকায় নতুন করে চামড়া কিনতে সাহস পাচ্ছেন না তারা। এর মধ্যে আবার স্থানীয় পাওনাদারদের চাপতো রয়েছেই।

লোকসানে চামড়া বিক্রি করার পরও সেই টাকা না পেয়ে এবছর এই ব্যবসায় টাকা লগ্নি করা নিয়ে সংশয়ে প্রকাশ করেন তিনি। পাশাপাশি এবারে কোরবানির পশুর চামড়া নিয়ে শংকাও প্রকাশ করেন তিনি।

অপরদিকে এবারে চামড়ার দামেও বেশ মন্দাভাব বলে জানিয়েছেন একাধিক চামড়া ব্যবসায়ি।

ব্যবসায়িদের ভাষায়, ট্যানারিগুলো ঢাকার বাইরে প্রতি বর্গফুট চামড়া ৪৫ টাকা বেঁধে দিলেও স্থানীয়ভাবে বিক্রি হচ্ছে অনেক কম দামে। স্থানীয়ভাবে বড় আকারের ৩০ থেকে ৩৫ বর্গফুটের গরুর চামড়া বিক্রি হচ্ছে ৬ থেকে সাতশ টাকায়, এভাবে ২০ খেকে ২৫ বর্গফুটের মাঝারি আকারের একটি গরুর চামড়া ৫০০ টাকার নিচে, আর ছোট গরুর চামড়া ৪০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

বরিশালের পাইকারি চামড়া ব্যবসায়ী জিল্লুর রহমান মাসুম বলেন, চামড়ার ব্যবসায়ী সমিতি তাদেরকে কম দরে চামড়া বিক্রি করতে বাধ্য করছে- আর এর ফলে তাদের ব্যপক লোকসানের আশংকা দেখা দিয়েছে।

ব্যবসায়িরা জানান, ট্যানারিগুলো ঢাকার বাইরে প্রতি বর্গফুট চামড়া ৪৫ ফুট দর দিলেও এই চামড়াকে প্রয়োজনীয় লবণ দিয়ে উপযুক্ত করে তুলতে তাদের যে খরচ হয় সেটির হিসেবে আসেনি-আর এর ফলে চামড়া তারা ২০ থেকে ২৫ টাকা দরে কিনছে।

বরিশাল চামড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক শহিদুর রহমান শাহীন সাংবাদিকদের বলেন, বাজারে প্রয়োজনীয় মূলধন না থাকায় এবার চামড়া কেনা কাটায় নেই কোনো প্রতিযোগিতা। অধিকাংশই পাইকার মৌসুমী ব্যবসায়ীদের কাছ থেকে বাকিতেই বেশি চামড়া কিনছে।

চামড়া কেনাকাটায় গতি না থাকায় সংগ্রহ অভিযানেও তাই ভাটা পড়েছে, আর এর ফলে পাইকারি চামড়ার বাজারে লক্ষ্যমাত্রা অর্জিত হওয়ার সম্ভাবনা খুবই কম।

এদিকে ট্যানারি মালিকদের কাছে চামড়া বিক্রি করার পর গত তিন বছরের টাকা না পাওয়ায় সংশয়ে রয়েছেন ব্যবসায়ীরা। তাই এবারে চামড়া ক্রয় করলেও তাদের সংশয় এবং শংকা শেষ হচ্ছে না। তাদের আশংকা এবারও লোকসানের মুখ দেখতে তবে চামড়া থেকে।

বরিশাল চামড়া ব্যবসায়ী সমিতির শহিদুর রহমান শাহিন জানান, কাঁচা চামড়া প্রক্রিয়াজাতের সাথে ওৎপ্রতভাবে যে পণ্যটি জড়িত তা হলো লবন। কিন্তু এই লবণ নিয়েও তৈরি হয় সিন্ডিকেট। তার দাবি যদি সরকার তৃণমূল ব্যবসায়ীদের জন্য ঋণসুবিধা দিত তাহলে তারা আজ এই সমস্যয় পরতেন না।

এই ব্যবসায়ী জানান, বরিশাল বিভাগে প্রতি বছর কোরবানির সময় স্থায়ী ও মৌসুমী মিলে পাঁচ শতাধিক চামড়া ব্যবসায়ী ২০ কোটি টাকারও বেশি চামড়া ঢাকায় পাঠায়।

কিন্তু এবারে কী পরিমাণ চামড়া পাঠানো হতে পারে তা নির্দিষ্ট করে না বলতে পারলেও আশানুরূপভাবে পাঠানো যাবে না বলে জানান তিনি।’

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 LatestNews
Theme Dwonload From Ashraftech.Com
AshrafTech